একাডেমিক পরামর্শদাতার (Academic Consultant) কাজের বিবরণ, সাক্ষাত্কারের প্রশ্ন ও টিপস

Academic consultant Job in bengali

আজকের বিষয় 


  • একাডেমিক কনসাল্টেন্ট (Academic Consultant)কাকে বলে ?
  • এদের কি কাজ ?
  • কি ধরণের শিক্ষাগত যোগত্যা একজন একাডেমিক কনসাল্টেন্ট (Academic Consultant) এর থাকা উচিত ?
  • শিক্ষাগত যোগত্যা ছাড়াও আর কিধরনের যোগ্যতা থাকা অব্যশিক ?
  • একাডেমিক কনসাল্টেন্ট (Academic Consultant) পদের দায়িত্ব  
  • শিক্ষা পরামর্শকের বেতন
Academic consultant Job in bengali
image source

  একাডেমিক কনসাল্টেন্ট (Academic Consultant) কাকে বলে ?

 একজন শিক্ষা পরামর্শদাতা বা একাডেমিক কনসাল্টেন্ট (Academic Consultant) হলো এমন একজন  ব্যক্তি যিনি বিভিন্ন কেরিয়ার এবং ক্যারিয়ারের সুযোগ সম্পর্কে যথেষ্ট জ্ঞান রাখেন।  

শিক্ষাগত পরামর্শদাতার দায়িত্বগুলির মধ্যে রয়েছে শিক্ষার্থীদের প্রয়োজনীয়তা সনাক্তকরণ এবং প্রদান, বিদ্যালয়ের প্রয়োজনীয়তা উন্নত করা, বিদ্যালয়ের সভা অনুষ্ঠিত এবং শিক্ষকের শিক্ষকতা পর্যবেক্ষণের মাধ্যমে একটি স্কুলের পাঠ্যক্রম বজায় রাখা।

শিক্ষা পরামর্শদাতারা সাধারণত বিভিন্ন ক্যারিয়ারের বিকল্প, পাঠ্যক্রম ইত্যাদি বিষয়ে শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর দেয়। তারা অনেক সময় শিক্ষামূলক উপকরণ বিকাশ করে, প্রশিক্ষকদের নির্দেশিকা প্রদান করে, বর্তমান প্রযুক্তি সংযুক্ত করে, শিক্ষাগত বিষয়বস্তু সমন্বয় করে এবং পাঠ্যক্রম বিকাশ করে।

  এদের কি কাজ ? 

Academic consultant Job in bengali
image source


একজন শিক্ষা পরামর্শকের (Academic Consultant) মূল দায়িত্ব হ’ল শিক্ষার্থীর প্রয়োজনীয়তা চিহ্নিত করা। শিক্ষার্থীর প্রয়োজনীয়তা বোঝার পরে, শিক্ষা পরামর্শদাতারা যেসব জায়গায় উন্নতির প্রয়োজন তা সনাক্ত করার জন্য যথাযথ গবেষণা গ্রহণ করেন। 
তারপরে সে প্রয়োজনীয় পরিবর্তনগুলি প্রয়োগ করে এবং পরিবর্তনগুলি কার্যকর কিনা তা নিশ্চিত করে। 

শিক্ষার্থীর প্রয়োজনীয়তাগুলি সনাক্ত করতে এবং তাদের সমাধান করার সময়, একাডেমিক কনসাল্টেন্ট  বিদ্যালয়ের প্রোগ্রামগুলি উন্নত করতে পারে যেসব বিষয়গুলি দ্বারা এমন নতুন বিষয়ের অনুসন্ধান করেন।
এমনকি  একজন শিক্ষা পরামর্শদাতা উত্পাদনশীলতা সর্বাধিকতর করতে এবং শিক্ষার্থীদের সাফল্য নিশ্চিত করতে বিভিন্ন ক্রিয়াকলাপে জড়িত হতে পারে।

নতুন শিক্ষাগত বই, পরীক্ষাগার সরঞ্জাম, কম্পিউটার সফটওয়্যার এবং বিদ্যালয়ের অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র কেনার ক্ষেত্রে শিক্ষা পরামর্শক মুখ্য ভূমিকা পালন করে। 
তিনি শিক্ষকদের পাঠদানের ক্ষমতা বাড়ানোর জন্য বিভিন্ন প্রশিক্ষণ কোর্সের ব্যবস্থাও করতে পারেন।

এমনকি শিক্ষা পরামর্শদাতারা শিক্ষার্থীদের পাশাপাশি সংগঠনের প্রয়োজনীয়তা, তাদের সুবিধা অসুবিধা ইত্যাদি বোঝার জন্য কর্মীদের সাথে যোগাযোগের জন্যও দায়বদ্ধ। 
বিদ্যালয়ের বিভিন্ন বিভাগ যে কোনও সাধারণ কাজের ক্ষেত্রে একে অপরকে সহযোগিতা করে তা নিশ্চিত করার জন্য তারা পর্যায়ক্রমিক সভা গঠন করেন।

একজন দক্ষ শিক্ষাগত পরামর্শদাতার ক্যারিয়ারে বিভিন্ন প্রয়োজনীয় বিষয়বস্তু  যেমন শিক্ষাগত যোগ্যতা, দক্ষতা এবং বিভিন্ন শিক্ষা পরামর্শদাতার দায়িত্ব সম্পর্কে সচেতনতা প্রয়োজন।এইসব উপরোক্ত দক্ষতা  একজন  প্রার্থীকে শিক্ষা পরামর্শকের চাকরি অর্জন করতে সহায়তা করে। 
তাহলে আসুন জেনে নেওয়া যাক একজন একাডেমিক কনসালটেন্ট এর কি কি ধক্ষতা থাকা একান্তই প্রয়োজন 


  কি কি যোগত্যা একজন একাডেমিক কনসাল্টেন্ট (Academic Consultant) এর থাকা উচিত ? 

Academic consultant Job in bengali
image source


শিক্ষা পরামর্শদাতকে অবশ্যই সুশিক্ষিত হতে হবে এবং কমপক্ষে পাঠ্যক্রম এবং নির্দেশনা বা শিক্ষামূলক প্রযুক্তিতে (curriculum and instruction or educational technology) স্নাতক ডিগ্রিধারী (bachelor’s degree) হতে হবে।

 শিক্ষা পরামর্শদাতাকে অবশ্যই ব্যবস্থাপনা (management) সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান থাকতে হবে এবং আশা করা যায় যে তাদের ম্যানেজমেন্টে একটি ডিগ্রি থাকবে। 


এগুলি ছাড়াও, প্রার্থীরা বিভিন্ন শিক্ষামূলক  প্রশিক্ষণ, গ্রন্থাগারের কাজ, নির্দেশিক ডিজাইনার ইত্যাদি কাজের অভিজ্ঞতা থাকতে হবে। 

  শিক্ষাগত যোগত্যা ছাড়াও আর কিধরনের যোগ্যতা থাকা অব্যশিক ? 

 
একজন সুদক্ষ একাডেমিক কনসালটেন্ট (Academic Consultant) কে কমিউনিকেশন স্কিলে পারদর্শী হতে হয়। এছাড়াও আরো যে বিষয়গুলি গুরুত্বপূর্ণ তা হলো ,

  • নির্ভরশীলতা এবং সহযোগী মনোভাব
  • সবাইকে বুঝতে পারা এবং সহায়ক প্রকৃতি
  • দুর্দান্ত নেতৃত্বের গুণাবলী
  • নমনীয়। অর্থাৎ পরিবর্তনগুলি মানিয়ে নেওয়ার ক্ষমতা
  • কাজের সাথে সম্পর্কিত সমস্যাগুলি সমাধান করার জন্য দুর্দান্ত বিশ্লেষণাত্মক চিন্তাভাবনা এবং যুক্তি ব্যবহারের ক্ষমতা
  • পরিচালনা ও প্রশাসন সম্পর্কে জ্ঞান
  • বিশেষজ্ঞের সমস্যা সমাধান এবং সিদ্ধান্ত নেওয়ার দক্ষতা
  • কার্যকর সময় ব্যবস্থাপনার সাথে একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে কাজগুলি সম্পন্ন করার ক্ষমতা
  • সরকার কর্তৃক গৃহীত আইনী দায়িত্ব ও আইন সম্পর্কে জ্ঞান 

  একাডেমিক কনসাল্টেন্ট (Academic Consultant) পদের দায়িত্ব 

Academic consultant Job in bengali
image source

 
শিক্ষা পরামর্শদাতা সাধারণত ছাত্র এবং কর্মীদের সমস্ত প্রয়োজনীয় প্রয়োজনীয়তার যত্ন নেওয়ার জন্য দায়বদ্ধ। এটির পাশাপাশি, একজন শিক্ষা পরামর্শক নিম্নলিখিত গুরুত্বপূর্ণ কাজের দায়িত্ব গ্রহণের জন্যও দায়বদ্ধ:

  • শিক্ষার্থীদের সামাজিক ও বৌদ্ধিক কল্যাণ প্রচারে বিভিন্ন কমিটি, কর্মশালা এবং সম্মেলন আয়োজন করা 
  • শিক্ষামূলক কমিটির সদস্যদের সাথে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা  এবং প্রাথমিক সমস্যা এবং প্রয়োজনীয়তাগুলি বোঝা 
  • একটি যথাযথ গবেষণা চালান এবং স্কুল সিস্টেমের জন্য পাঠ্যক্রম এবং উপকরণ সম্পর্কে সুপারিশ সরবরাহ করা 
  • পাঠ্যক্রমের বিকাশ এবং উপাদান ও সরঞ্জামের ব্যবহার সম্পর্কে প্রশাসনিক ও শিক্ষক কর্মীদের পরামর্শ দেওয়া
  • শিক্ষক প্রশিক্ষণ কর্মসূচির পরিকল্পনা এবং ব্যবস্থা করা  যা নতুন শ্রেণিকক্ষের পদ্ধতি এবং শিক্ষাদানের কৌশলগুলি মোকাবেলা করবে
  • পাঠ্যক্রমের কার্যকারিতা পরিমাপ করতে এবং প্রোগ্রামের উদ্দেশ্যগুলি পূরণ করা হচ্ছে কিনা তা নিশ্চিত করার জন্য পরীক্ষা করা
  • শিক্ষক কর্মীরা দক্ষতার সাথে কাজ করছেন তা নিশ্চিত করা  এবং তাদের শিক্ষণ দক্ষতা আরও শক্তিশালী করতে পারে এমন প্রয়োজনে কিছু পরিবর্তন আনার পরামর্শ দেওয়া 
  • প্রশিক্ষক এবং শিক্ষাবিদদের ব্যবহার করতে হবে এমন শিক্ষামূলক উপকরণগুলি বিকাশ করতে হবে 
  • শিক্ষার্থীরা প্রযুক্তিগতভাবে বর্তমান রয়েছে তা নিশ্চিত করার জন্য একটি নির্দিষ্ট সময়ের পরে বর্তমান পাঠ্যক্রমটি আপডেট করা 

  শিক্ষা পরামর্শকের (Academic Consultant) বেতন 

Academic consultant Job in bengali
image source


একটি শিক্ষা পরামর্শকের মধ্যম বার্ষিক মজুরি প্রায় $ 61,000। মার্কিন যুক্তরাষ্ট্রের শ্রম পরিসংখ্যান ব্যুরো অনুসারে, একজন শিক্ষা পরামর্শকের বেতন সাধারণত $ 30,000 থেকে 90,000 ডলার হতে পারে। যাইহোক, এই বেতন পরিসরটি শিক্ষা পরামর্শকের শিক্ষাগত যোগ্যতা এবং অভিজ্ঞতা অনুসারে ওঠানামা করতে পারে। বেতনটি নিয়োগকর্তার উপর এবং কোনও শিক্ষা পরামর্শদাতার দ্বারা বাড়তি চাকরির দায়বদ্ধতার উপর নির্ভর করে। 

একটি শিক্ষা পরামর্শকের কাজ সাধারণত বিভিন্ন কাজের দায়িত্ব নিয়ে থাকে। উপরোক্ত বর্ণিত শিক্ষাগত পরামর্শদাতার দায়িত্বগুলি একজন শিক্ষা পরামর্শদাতার দ্বারা নেওয়া বিভিন্ন দায়িত্ব সম্পর্কে একটি সংক্ষিপ্ত বিবরণ । 

আজকের আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো আমাদের কমেন্ট করে জানান। এবং চাকরি সংক্রান্ত তথ্য সবার আগে বাংলায় পেতে মিন্টলিকে নিয়মিত ফলো করুন।