পশ্চিমবঙ্গে অবস্থিত উল্লেখযোগ্য শহর গুলির মধ্যে কলকাতা অন্যতম ।প্রতিবছর প্রায় ছয় হাজারেরও বেশি চাকরির সুযোগ তৈরি হয় এই শহরের ।প্রাচীন ঐতিহাসিক স্থাপত্য ,দৈনন্দিন অর্থনৈতিক অবস্থানের ওঠাপড়া ইত্যাদি নানান কারণে এই শহর সব সময় আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকে । আজ আমরা এই শহরের এমনই কিছু চাকরির সন্ধান করতে চলেছি । কে বলতে পারে! হতে গুলির মধ্যে কোনটি আপনার ক্ষেত্রে উপযুক্ত সাব্যস্ত হবে । 

 

   আজকের বিষয়

 

1. কলকাতায় সহজলভ্য সরকারি চাকরির সন্ধান ।

2. কলকাতায় সহজলভ্য বেসরকারি চাকরির সন্ধান ।


 

1. কলকাতায় সহজলভ্য সরকারি চাকরির সন্ধান ।

 

  কলকাতা মিউনিসিপাল কর্পোরেশন 

 

মিউনিসিপ্যাল কর্পোরেশন এর তরফ থেকে এবছর দফায় দফায় বেশ কয়েকটি চাকরির খবর প্রকাশিত হয়েছে। সর্বশেষ বিজ্ঞপ্তি অনুযায়ী মেডিকেল অফিসার পদে নিযুক্ত শুরু হয়ে গেছে। পার্ট টাইম বা ফুল টাইম, উভয়েরই সুযোগ আছে । পার্ট টাইমারদের মাসিক বেতন 24 হাজার টাকা এবং ফুলটাইমারদের জন্য 40 হাজার টাকা ।এম সি আই অনুমোদিত যেকোনো ইনস্টিটিউট থেকে এমবিবিএস ডিগ্রী হোল্ডাররা এই পদের জন্য আবেদন করতে পারেন। এক্ষেত্রে এক বছরের কম্পালসারি ইন্টার্নশিপের অভিজ্ঞতা খুবই দরকার । 

 

  হলদিয়া পেট্রোকেমিক্যাল রিক্রুটমেন্ট

 

 হলদিয়ার পেট্রোকেমিক্যাল এর পক্ষ থেকে এ বছর অনেক গুলি পদে চাকরির নোটিশ বেরিয়েছে। সিনিয়র ম্যানেজার ,চেইফ ম্যানেজার , ডি.জি.এম এ বি.ই ও বি.টেক এর ছাত্রছাত্রীরা আবেদন করতে পারবেন ।

 

   সি এল ডব্লিউ রিক্রুটমেন্ট

 

 

 সি এল ডব্লিউ এর নার্সিং সুপারিনটেনডেন্ট এর পদে আবেদন গ্রহণ করা শুরু হয়েছে। বি.এস.সি ও জি.এন.এম-এর আবেদনকারীদের এই পদের ফর্ম ফিলাপে অনুরোধ জানানো হচ্ছে ।

   এছাড়াও ফার্মাসিস্ট গ্রেট 3তে বি ফার্মা, 12th পাশ,  ডি ফার্মা ছাত্রছাত্রীরা আবেদন করতে পারবেন।

 

   এন আই সি ই ডি রিক্রুটমেন্ট 

 

 

 

এন আই সি ই ডি এর পক্ষ থেকে এ বছর বড় ধরনের রেক্রুটমেন্ট নোটিস বেড়িয়েছে ।প্রায় ছয় ধরনের পদে নিয়োগ করা হবে। পদ গুলি হল -

 

পোস্ট

যোগ্যতা

সিনিয়র প্রজেক্ট এসিস্ট্যান্ট

গ্রেডুয়েট

সিনিয়র রিসার্চ ফেলো

পোস্ট গ্রেডুয়েট, এন.ই.টি

রিসার্চ এসিস্ট্যান্ট

পোস্ট গ্রেডুয়েট, গ্রেডুয়েট

ল্যাবরেটরি টেকনিশান

12 পাশ

ল্যাবরেটরি আটটেন্ডে

10 পাশ

সিনিয়র প্রজেক্ট এসসিস্টেন

Graduate





 

   এনআইএফটি রিক্রুটমেন্ট

 

 

এমআইএসটিতে তিনটি পদের জন্য ভ্যাকেন্সি বেড়িয়েছে। মহিলারা অ্যাসিস্ট্যান্ট ওয়ার্ডন পদে আবেদন করতে পারবেন ।এছাড়াও স্টেনোগ্রাফার এর গ্রেড 3 পদে যে কোন গ্র্যাজুয়েট ক্যান্ডিডেট আবেদন করতে পারবেন ।শুধু তাই নয় ক্লাস টেন ,টুয়েলভ ও গ্রাজুয়েট -ডিপ্লোমা হোল্ডার রাও ল্যাব অ্যাসিস্ট্যান্ট পদের জন্য আবেদন করতে পারবে। 


 

   ক্যালকাটা হাই কোর্ট 

 

 

যে সমস্ত আবেদনকারীরা হাইকোর্টের রিক্রুটমেন্ট নোটিস এর জন্য অপেক্ষা করছিলেন, তাদের ক্ষেত্রে এটি খুবই সুখবর ।এ পর্যায়ে হাই কোর্টে পি.এ অথবা স্টেনোগ্রাফার গ্রেড সি পদে আবেদন গ্রহণ করতে চলেছে।  12 পাস ছাত্র ছাত্রীরা এ তে আবেদন করতে পারবেন । এছাড়াও ইন্টারপ্রেটিং অফিসার পদে নিযুক্ত করানো হবে । আবেদনের শেষ তারিখ 11 সেপ্টেম্বর । 

 

   যাদবপুর ইউনিভার্সিটি রিক্রুটমেন্ট 

 

 

নিচের দেওয়া তালিকা অনুযায়ী যাদবপুরে নির্গত পদগুলিতে উপযুক্ত আবেদনকারীরা আবেদনপত্র জমা দিতে পারবেন । 

পদ

যোগ্যতা

প্রফেসর

( as per UGC, state government, pharmacy council of India regulation)

এসওসিয়াট প্রফেসর

( as per UGC, state government, pharmacy council of India regulation)

এসিস্ট্যান্ট প্রফেসর

( as per UGC, state government, pharmacy council of India regulation)






 

ডাব্লু. বি.এইচ.আর.বি

 

 

 

পদ

যোগ্যতা

প্রিন্সিপাল

Msc

প্রফেসর

Msc

রিডার

Msc

সিনিয়র লেকচারার

Msc

ক্লিনিক্যাল ইন্সট্রাক্টর

Msc

ক্লিনিক্যাল ইন্সট্রাক্টর

Msc, Bsc

ডিস্ট্রিক্ট ফুড সেফটি ইন্সপেক্সন অফিসার

Msc, MD, Degree

 

উনিভার্সিটি অফ ক্যালকাটা

 


 

পদ

যোগ্যতা

প্রজেক্ট এসিস্ট্যান্ট

Msc

প্রজেক্ট অফিস এসিস্ট্যান্ট

Post graduate


 

পি.বি.এস.এস.ডি 

 

 

প্রায় 269টি শূন্য পদে চাকরির ভক্যান্সি বেরিয়েছে। পদ গুলি হলো

পদ

যোগ্যতা

ডিস্ট্রিক্ট প্রজেক্ট ম্যানেজার

Post graduate

সাব ডিভিশন প্রজেক্ট ম্যানেজার

Post graduate

প্রজেক্ট এসিস্ট্যান্ট কাম ডি.ই.ও 

BCA

ব্লক লেভেল স্টাফ

BCA


 

  সঠিক অধ্যবসায়, পরীক্ষায় ভালো ফল এইসব চাকরিতে আপনার সুযোগ করে দিতে পারে । কিন্তু সরকারি চাকরির সন্ধান একটি সময়সাপেক্ষ ব্যাপার ।যারা তাৎক্ষণিক কোনো কাজের সন্ধান করছেন ,তাদের জন্য এবার আমরা কিছু বেসরকারি চাকরির সন্ধান দিতে চলেছি । ন্যূনতম যোগ্যতা ও কাজের প্রতি অসীম ভালোবাসা করে দিতে পারে আপনাকে এই সব বেসরকারি সেক্টর গুলিতে কাজের সুযোগ । 


 

2. কলকাতায় সহজলভ্য বেসরকারি চাকরির সন্ধান


 

   প্রাইভেট ব্যাংকে বিপুল ভ্যাকেন্সি 

 

বন্ধন ,এইচডি এফ সি, আই সি আই সি আই , ইয়েস এন্ড ইয়েস, ব্যাঙ্ক অফ বরোদা এ বিপুল পরিমাণে 18 থেকে 28 বয়সী যে কোন পুরুষ বা মহিলাদের নিযুক্ত করানো হচ্ছে ।ন্যূনতম 12 পাশে আপনিও চাইলে এইসব প্রাইভেট ব্যাংকে আবেদন জানাতে পারেন । 

 

   কাজের বর্ণনা :- 

 

 

এই সমস্ত কাজে মূলত আপনাকে ফ্রন্ট অফিস এক্সিকিউটিভ হিসেবে নিযুক্ত করানো হবে। কাস্টমারদের ফিনান্সিয়াল ট্রানস্যাকশন সম্পর্কিত প্রশ্নের সমাধান করা, দৈনন্দিন ডাটা নথিভুক্ত করা, কাস্টমারদের ব্যাংকের নতুন প্রোডাক্ট ও সার্ভিস সম্বন্ধে অবগত করানো ইত্যাদি আরও নানান ধরনের কাজ করতে হবে । 

 

   যোগ্যতা:- 

 

 এইসব কাজে ক্যান্ডিডেট কে ভালো বলা ও লেখায় পারদর্শী হতে হবে।

 নুমেরাসি এবং ক্যালকুলেশনে পটু হতে হবে ।

কম্পিউটার সম্পর্কে বেসিক জ্ঞান থাকতে হবে।

 ফলস্বরূপ ভালো মাইনের সুবিধা ছাড়াও ইএসআই মেডিক্যাল বেনেফিটসের সুযোগ দেওয়া হয় । 

 

   ডাটা এন্ট্রি অপারেটর -

 

 

রেগুলার ডাটা এন্ট্রি বা ব্যাক অফিস জবের জন্য বিভিন্ন সংস্থা থেকে অনেক সংখ্যক ছেলে মেয়ে নিয়োগ করা হয়।  টেন, টুয়েলভ ও গ্রেডুয়েট এর যে কেউ এতে আবেদন করতে পারেন । বয়স সীমা হতে হবে 18 থেকে 35 এর মধ্যে ও ন্যূনতম অভিজ্ঞতা শূন্য থেকে দুই বৎসর । 

   মাসিক বেতন 14, 500 থেকে 30,000 ।এছাড়াও পি এফ, esic ও অন্যান্য সুযোগ এর ব্যবস্থা আছে ।

অ্যামাজন থেকে প্রায় 100 জনের মতো কলকাতায় ডাটা এন্ট্রি অপারেটর নিয়োগ চলছে । 

 

   সেলস এক্সিকিউটিভ জব

 

Prudentis Empresa Private Limited  এর পক্ষ থেকে টুয়েলভ পাস ,বি এস সি ,এম এ, বি সি এ, বি বি এ / বি বি এম ,ডিপ্লোমা , পি জি ডিপ্লোমা এর আবেদনকারীদের মার্কেটিং ও সেলস এক্সিকিউটিভ হিসেবে নিয়োগ করা হচ্ছে। 

ফেস টু ফেস ইন্টারভিউ এর মাধ্যমে নিয়োগ করা হবে ।

 

  হিউম্যান রেসোর্স 

প্রাইভেট লিমিটেড কোম্পানিগুলোতে হিউম্যান রিসোর্স (এইচ আর )পদে উপযুক্ত আবেদনকারীকে নিয়োগ করা হয়। নির্বাচিত ক্যান্ডিডেটকে কোম্পানির বিভিন্ন কাজ যেমন রিক্রুট করা ,এম্প্লয়িস ম্যানেজমেন্ট কে সঠিকভাবে বজায় রাখা ইত্যাদি অনেক কাজের দায়িত্বভার গ্রহণ করতে হয় ।মহিলাদের ক্ষেত্রে এইচআর ডিপার্টমেন্ট এর কাজ খুবই সুবিধাজনক। যে সমস্ত মহিলারা নিজেদের ক্যারিয়ার পুনরায় স্টার্ট করতে চান তারা এতে আবেদন করতে পারেন । 


 

  টিচার 

 

ইংরেজি মিডিয়াম বা সিবিএসসি বোর্ডের অন্তর্ভুক্ত স্কুলগুলিতে টিচার, লেকচারার হিসেবে নিয়োগ করানো হয় । আপনারা আপনাদের পছন্দের বিষয় অনুযায়ী এই সমস্ত প্রতিষ্ঠানে আবেদন করতে পারেন । 

 

   এয়ারলাইন জব 

 

এই মুহুর্তের সবচেয়ে চাহিদাপূর্ণ চাকরি গুলির মধ্যে কেবিন ক্রু দের ডিমান্ড অত্যাধিক। যে কোন 12 পাস বা গ্রাজুয়েট ছাত্রছাত্রীরা এতে আবেদন করতে পারেন । আকর্ষণীয় স্যালারি প্যাকেজ এর সাথে সাথে অন্যান্য সুযোগ-সুবিধাও দেওয়া হয়। সপ্তাহের ছয়দিন আট ঘণ্টার কাজে প্রায় 25, 500 থেকে 35,500 এর মত মাসিক বেতন ধার্য করা হয় ।

ওয়াক ইন ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করানো হচ্ছে । 


 

আজকের প্রতিবেদনটির মাধ্যমে আশা করা যায় কলকাতায় সহজলভ্য কিছু সরকারি ও বেসরকারি চাকরির সন্ধান আপনাদের দিতে পেরেছি।যেকোনো  চাকরি সংক্রান্ত খবরাবর খবর সবার আগে পেতে মিন্টলি কে ফলো করুন ও আজকের আর্টিকেল টি আপনাদের কেমন লেগেছে তা কমেন্ট করে আমাদের জানান। 

 

এছাড়াও নিত্য জবের নোটিফিকেশন পেতে আমাদের job seeker app টি আজই ডাউনলোড করুন । 

 

Language